দুবাইয়ে নির্মিত হচ্ছে ৫৫০ মিটার উচ্চতার বুর্জ জুমেইরাহ।



দুবাইয়ে নির্মিত হচ্ছে বুর্জ জুমেরা নামে নতুন একটি টাওয়ার।গত বৃহষ্পতিবার দুবাইয়ের শ্বাসক ও সংযুক্ত আরব আমিরাতের প্রধান মন্ত্রী মুহাম্মদ বিন রাশিদ আল মাকতূম এটি উদ্ভোধন করেন।এই টাওয়ার  দুবাইয়ের পার্শ্ববর্তি আল সুফুহ নামক জায়গায় নির্মিত হবে।
এই সময় মেরিন ক্লাবের সভাপতি শেখ মনসুর বিন মুহাম্মদ এবং দুবাই হোল্ডিংয়ের চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাব্বাই দুবাইয়ের শ্বাসকের সাথে ছিলেন।তারা অদ্বিতীয় এই নির্মিতব্য টাওয়ার ও টাওয়ার কে ঘিরে পুরো প্রকল্পের পরিকল্পনা পর্যালোচনা করছিলেন এই সময়।পুরো প্রকল্প টি পরিচিতি পাবে ডাউন টাউন জুমেইরাহ নামে, মূলত বুদ্ধিভিত্তিক চমৎকার নকশায় দুবাইয়ের যে শ্বতন্ত্র বৈশিষ্ঠ্য সেটার  ধারাবাহিকতায় হবে এই প্রকল্প। জুমেইরাহ'র পুরো ডাউন টাউন প্রকল্প টি এবং বুর্জ জুমেইরাহতে পর্যটক ও অধিবাসীরা ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা লাভ  করবে এতে।এটি অধিবাসীদের প্রয়োজন মিঠনোর পাশাপাশি দুবাইয়ের আরেকটি প্রতীকী নিদর্শনে পরিনত হবে এবং পর্যটকদের ব্যাপক হারে আকৃষ্ট করবে।২০২৩ সালের মধ্যে এটির অংশ নির্মিত হবে।
বুর্জ জুমেইরাহ উচ্চতায় হবে ৫৫০ মিটার। দুবাই হোল্ডিং কতৃক নির্মিতব্য এটির অবস্থান দুবাইয়ের আল সুফুহ এলাকায় শেখ জায়েদ রোডের অপর পাশে।এই টাওয়ারের নকশাটি সংযুক্ত আরব আমিরাতের মরুভূমির বালির স্তুপ এর ডেও এবং এটির প্রবাহমান সরবরাহ কৃত জমা পানি যা উর্বরতা সৃষ্ঠি করে, এই ধারণা থেকেই উৎসাহিত হয়ে করা হয়েছে বলে উপসাগরীয় অঞ্চলের প্রভাবশালী পত্রিকা খালিজ টাইম সূত্রে জানা যায়।
টাওয়ারের প্রবেশ পথ ডিজিটাল প্রদর্শনী দ্বারা আবৃত থাকবে, যা উৎসবে ব্যাবহার করা যেতে পারে।এটি দুবাইয়ের বিভিন্ন সম্প্রদায়ের কার্যক্রম কে আরো বাড়িয়ে দিবে।
টাওয়ারের উপরে থাকবে মুকুট ৪৫০ মিটার উপরে।  যেটি হবে বুর্জ জুমেইরাহ'র সম্মেলন। এটাতে কিছুটা অন্তর্নিহীত নমনীয়তা থাকবে।বুর্জ জুমেইরাহ'র চুড়ায় এই সম্মেলন কেন্দ্রটিতে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা যাবে।ধারণ ক্ষমতা অনুপাতে এটা সাম্প্রসারণ করার ব্যাবস্থাও থাকবে।আকাশ গঙ্গা, আন্তসংযুক্ত আকাশ রেস্তোরা সহ এটি বিভিন্ন সুযোগ প্রদানের মাধমে বড় পরিসরে অনুষ্ঠান আয়োজনে সক্ষম হবে।বুর্জ জুমেইরাহ শেখ মুহাম্মদ বিন রাশিদের ফিংগার প্রিন্টের এর নির্দেশনা অনুযায়ী নকশা করা হয়েছে।পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, শৈল্পিক অনুষ্ঠান,উৎসব, মেলা গুলু এতে করা যাবে।এছাড়াও জল ঝর্ণা,আতশবাজি, লাইট উৎসব প্রদর্শনীর মত ইত্যাদি বিনোদনের ব্যাবস্থাও এতে থাকবে।বুর্জ জুমেইরাহ হবে ডাউন টাউন জুমেইরাহ'র কেন্দ্র।নির্মানের পর এটি হবে বানিজ্যিক ও আবাসন কেন্দ্র, যেখানে হোটেল ও বিশ্বমানের রেস্তোরা সহ থাকবে সকল সুযোগ সুবিধা।থাকবে একাধিক পর্যবেক্ষন ডেক,যা দুবাইয়ের ৩৩০ ডিগ্রি পেনারেমিক দৃশ্য প্রদর্শন করবে।যোগাযোগ সুবিধার ক্ষেত্রে সারাফ ডিযে মেট্রো স্টেশনের সাথে আচ্ছাদিতে পথ দ্বারা সংযুক্ত হবে এই প্রকল্পটি, এছাড়া জুমেইরাহ'র বুর্জ আল আরবের সকল পথের সাথেও এটি সং যুক্ত থাকবে।
খবর খালিজ টাইমস

No comments:

Post a Comment

সর্বশেষ পোস্ট

নিউজিল্যান্ডের ক্রাইসচার্চে ২টি মসজিদে সন্ত্রাসী হামলা, হতাহত অনেক।

নিউজিল্যান্ডে ২টি  মসজিদে সন্ত্রাসী হামলা, হতাহত অনেক। কোন কোন পত্রিকায় ২৭ জন নিহত হয়েছে বলে তথ্য এসেছে।নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু...