দেশের সুনাম বৃদ্ধিতে প্রবাসে আইন মেনে চলা প্রবাসিদের দায়ীত্ব।

দেশের সুনাম বৃদ্ধিতে প্রবাসে আইন মেনে চলা প্রবাসিদের দায়ীত্ব।

সংযুক্ত আরব আমিরাতে বিপুল সংখ্যক প্রবাসী সততা, নিষ্টার সাথে বসবাস করলে ও কিছু সংখ্যক দুষ্কৃতি কারির অপকর্মের কারনে প্রবাসীদের অর্জন ম্লান হয়েছে বিভিন্ন সময়।ঠুনকু  বিষয়কে কেন্দ্র করে মারামারি,খুনাখুনি,অসামাজিক কাজ, মাদকে সংশ্লীষ্টতা সহ বিভিন্ন অপরাধে জড়িয়ে এরা নিজেরা যেমন ভোগান্তির শিকার হচ্ছে, ঠিক তেমনি এই ধরণের অপকর্মে নষ্ট হচ্ছে দেশের সুনাম, ক্ষতি গ্রস্থ হচ্ছে অন্য প্রবাসিরা, দেশ হারাচ্ছে রেমিটেন্সের আরো সম্ভাবনা।২০১২ সালের থেকে সংযুক্ত আরব আমিরাতে ভিসা বন্ধ রয়েছ।ভিসা বন্ধ হওয়ার পিছনে অন্যান্য কারন গুলুর পাশাপাশি কিছু দুষ্কৃতি কারিদের এই অপরাধ প্রবণতাকেও  দায়ী করা হয়।এসবের ফল-শ্রোতিতে দীর্ঘদিন দেশটিতে শ্রমিক ভিসা বন্ধ রয়েছে।
২০১৪ সালে ২৮ অক্টোবর তারিখে  বিডি নিউজ ২৪ এ প্রকাশিত একটি নিউজ এর তথ্য মতে দেখা যায় আরব আমিরাতের জেলে বন্দী আছে ১০১৯ জন বাংলাদেশী,যার মধ্যে ১০ জন মৃত্যু দন্ড প্রাপ্ত।২০১৮ সালের মার্চের ২১ তারিখে প্রকাশিত খালিজ টাইমসের একটি শিরোনাম ছিল '১০ বাংলাদেশী শ্রমিক আবুধাবিতে বিচারের মুখোমূখি',উল্লেখ্য আবুধাবির একটি আবাসিক এলাকায়  ৪ জন কে হত্যার অভিযোগ ছিল তাদের বিরুদ্ধে।
২০১৪ সালের ৯ অক্টোবর  শারজায় ধর্ষনের অভিযোগে এক বাংলাদেশী আটকের নিউজ প্রকাশিত হয় খালিজ টাইমসে।২০১৩ সালের ৩০ জানুয়ারীতে খালিজ টাইমসের একটি একটি নিউজ শিরোনাম ছিল 'জুয়া খেলার অভিযোগে ৬ বাংলাদেশী গ্রেপ্তার'।২০১৪ সালের ৫ ফেব্রুয়ারিতে খালিজ টাইমসে প্রকাশিত শিরোনাম' জুয়া এবং পর্ণ সিডি ক্যাসেট বিক্রির অভিযোগে ৫ বাংলাদেশি গ্রেপ্তার '।এই চিত্র গুলুই বলে দিচ্ছে প্রবাসে আইন কানুনের কোন তোয়াক্কা করছেনা কিছু দুষ্কৃতি কারী, যার  মাশুল দিতে হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে আসতে ইচ্ছুক বাংলাদেশিরা।লেবার ভিসা বন্ধ থাকায় চড়া মূল্য দিয়ে লাগাতে হচ্ছে ইনভেস্টর ভিসা।
এই ব্যাপারে শারজাহস্থ বেবি  পার্ক এর এডমিনিস্ট্রাটিভ কো অর্ডিনেটর মুন্তাসির মামুন বলেন, 'মনে রাখতে  হবে আমাদের চাল  চলনে  ,কর্ম ক্ষেত্রে ,চলার পথে  সবকেত্রেই  আমরা আমাদের দেশকে  ,সংস্কৃতি  কে  উপস্থাপন  করছি  !আমাদের গুটি  কয়েক  এর উদাসীনতা  সমগ্র  প্রবাসীদের ভোগান্তিতে   ফেলছে'।
প্রবাসী সাংবাদিক সমিতি(প্রসাস) এর প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক ও ইটিভি আরব আমিরাত প্রতিনিধি
সাইফুল ইসলাম তালুকদারের এর কাছে জানতে চাইলে  বলেন,
'প্রবাসে একজন সুনাগরিক হিসাবে সংযুক্ত আরব আমিরাতের আইন কানুন মেনে চলে দেশের ভাবমূর্তি উজ্জলে কাজ করতে হবে। এটা খেয়াল রাখতে হবে আমরা দেশ ছেড়ে বিদেশে বসবাস করছি। পরিবারের জীবিকা নির্বাহের তাগিদে বিদেশের মাটিতে প্রবাসীরা কষ্ট করে যাচ্ছে। তাই সেই কথাটি মাথায় রেখে সকলের চলা উচিত এবং সুনাগরিকের পরিচয় দেওয়া উচিত'
এভাবে আরব আমিরাতে অবস্থান-রত সকল বাংলাদেশির প্রত্যাশা আগামীতে সকলেই প্রবাসে আইন কানুন মেনে চলবে, বাংলাদেশের ভাবমূর্তি পূনরায় উদ্ধার করবে, যাতে সংযুক্ত আরব আমিরাত সরকার আবারো পুরোপুরি ভাবেই সব ধরনের ভিসা খুলে দেয় বাংলাদেশিদের জন্য।

মুহাম্মদ আবদুস শাকুর
শারজা,আরব আমিরাত

No comments:

Post a Comment

সর্বশেষ পোস্ট

নিউজিল্যান্ডের ক্রাইসচার্চে ২টি মসজিদে সন্ত্রাসী হামলা, হতাহত অনেক।

নিউজিল্যান্ডে ২টি  মসজিদে সন্ত্রাসী হামলা, হতাহত অনেক। কোন কোন পত্রিকায় ২৭ জন নিহত হয়েছে বলে তথ্য এসেছে।নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু...